Friday, April 1, 2016

যারা কুইকবুকস (QuickBooks) শিখতে চান এই টিউটোরিয়ালটা তাদের জন্য

কেন কুইকবুকস শিখবেন?
কুইকবুকস এমন একটি সফটওয়্যার যেটাতে অফ-লাইন এবং অন-লাইন দুটি মাধ্যমে কাজ করা যাই। অর্থাৎ আপনি ঘরে বসে বিশ্বের যে কোনো দেশে পার্ট টাইম বা ফুল টাইম একাউন্টেন্ট হিসেবে কাজ করতে পারবেন। মূলত যারা অনলাইনে কাজ করেন তাদের জন্য খুবই উপযোগী হতে পারে কুইকবুকস। কুইকবুকস শিখলে আপনি একটা প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কাজ করতে পারবেন। যেমন- অফিস ম্যানাজার, একাউন্টেন্ট, স্টাপ একাউন্টেন্ট, বুককিপার, ফিন্যানসিয়াল কন্ট্রোলার, একাউন্টিং ম্যানাজার, সিনিয়র একাউন্টেন্ট। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন ফ্রীলান্সাররা আপওয়ার্কUpwork), ফ্রীলান্সার ইত্যাদি সাইটের মাধ্যমে ইউএসএ,কানাডা সহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে থাকেন।
 

আয়-উপার্জন কেমন?

যারা আপওয়ার্ক, ফ্রীলান্সার  ইত্যাদি সাইট গুলোতে ঘুরে বেড়ান তারা নিশ্চয় জানেন কুইকবুকস এর এক একটা প্রজেক্ট কত ডলারের হয়। যারা জানেন না তাদের জন্য নিচে একটা পরিসংখ্যান দিলাম-
অফিস ম্যানাজার              =$43,485/প্রতি বছর 
একাউন্টেন্ট                      = $47,936/
স্টাপ একাউন্টেন্ট             =$45,838
বুককিপার                        =$15.79/প্রতি ঘন্টা 
ফিন্যানসিয়াল কন্ট্রোলার   =$76,345/
একাউন্টিং ম্যানাজার        =$63,925
সিনিয়র একাউন্টেন্ট         =$62,300/
কি? বিশ্বাস হচ্ছে না! এই লিংক থেকে দেখে আসতে পারেন http://www.payscale.com/research/US/Skill=Quickbooks/Salary

কেমনে শিখবেন?

আপনি চার বছর অনার্স আর এক বছর মাস্টার্স শেষ করে ১০, ১৫ বা ২০ হাজার টাকায় চাকরি করবেন। কুইকবুকস এক্সপার্ট হলে যেখানে আপনি - লক্ষ্য টাকা মাসিক আয় করতে পারবেন , সেখানে আপনাকে শেখার জন্যও সময় দিতে হবে। আপনি মাসের একটা কোর্স করে কুইকবুকস এক্সপার্ট হতে পারবেন না। মাসের একটা কোর্স আপনাকে হয়তো রাস্তা দেখিয়ে দিতে পারবেন। কিন্তু চূড়ান্ত সাফল্যের জন্য আপনাকে অনেক দূর হেটে যেতে হবে। প্রথমেই কোনো ট্রেনিং সেন্টারে ভর্তি হতে যাবেন না। আগে নিজে নিজে প্রেকটিস করবেন। যদি মনে করেন যে আপনি পারবেন তাহলেই ট্রেনিং সেন্টারে যাবেন। আপনার প্রেকটিস এর সব চেয়ে বড় মাধ্যম হতে পারে  কুইকবুকস এর অফিসিয়াল ওয়েব সাইট(http://quickbooks.intuit.com/tutorials/) 

ডেস্কটপ নাকি  অনলাইন ভার্সন?

আগেই বলেছি  কুইকবুকস এর টি ভার্সন। একটি হলো অনলাইন ভার্সন অপরটি হলো ডেস্কটপ। ফ্রীলান্সিং করতে গেলে আপনি টি ভার্সনেই কাজ করতে পারবেন। তবে অনলাইন ভার্সনে কাজ করতে অনেকটা সহজ। কিন্তু আপনাকে শুরু করতে হবে ডেস্কটপ ভার্সন দিয়ে। তবে যাদের আইটি একাউন্টিং নলেজ ভালো  তারা চাইলে অনলাইন থেকেই শুরু করতে পারবেন।
কোথায় প্রেকটিস করবেন?
অনলাইন ভার্স:- http://quickbooks.intuit.com/online/
ডেস্কটপ ভার্সন :- http://enterprisesuite.intuit.com/everythingenterprise/download/

বি:দ্র: কোন কিছু জানার থাকলে বা প্রেকটিস করতে গিয়ে কোনো সমস্যা হলে ফেসবুকে আমার সাথে যোগাযোগ করতে পারেন। 


1 comment:

  1. Best of one way of learning make money online for all students and retired persons

    ReplyDelete