Saturday, February 13, 2016

QuickBooks Software হতে পারে আপনার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট:

আজ আমি Freelancing এর জন্য একটি চমৎকার এবং সম্ভাবনাময় বিষয় নিয়ে আলোচনা করবো। এটা হচ্ছে QuickBooks Accounting Software.

ওডেক্স, ফ্রিল্যান্সার ইত্যাদি সাইটে যারা নিয়মিত কাজ করেন তারা হয়ত অনেকেই এই Software টি জানেন। তবে যারা জানেন না আমি তাদের জন্যই এই লেখাটি লিখছি। আমি এই সফটওয়্যারটির কাছে অনেক অনেক ঋণী। একটু খুলে বলি-আমি ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিংএ গ্রাজুয়েশন করার পর DV ভিসা পেয়ে USA তে আসি ২০০৮ সালে। USA তে আমার কোনও আত্নীয় স্বজন ছিলো না। প্রথম একমাস বেকার থাকার পর একটা রেষ্টুরেন্টে বাসন ধোয়ার কাজ নেই। কোনও রকমে দিন চলছিলো। আমাদের রেষ্টুরেন্টের একজন
ক্লায়েন্ট একদিন আমাকে QuickBooks Software টি শেখার জন্য পরামর্শ দিলো। তার পরামর্শে কাছাকাছি একটা ট্রেনিং সেন্টারে ভর্তি হলাম। ট্রেনিং শেষ হওয়ার পর একটা CPA ফার্মের সাথে যোগাযোগ করে পার্ট টাইম কুইক বুকস সফটওয়্যারে ডাটা এন্ট্রির কাজ পেলাম। ঘন্টায় ১৫ ডলার। দিনে চার ঘন্টা কুইক বুকস কাজ করি। আর ঘন্টা রেষ্টুরেন্টে। আমার ইনকাম বেড়ে গেলো।
একসময় রেষ্টুরেন্টের কাজ করা ছেড়ে দিয়ে বাকি সময় ওডেক্সে কাজ করা ধরলাম। দুই বছর হলো ওডেক্সে কাজ করা ছেড়ে দিয়েছি। এখন আমি কুইক বুকসের ফ্রিল্যান্সার কন্সালটেন্ট। USA তে কুইক বুকসের কন্সালটেন্টদের পারিশ্রমিক ঘন্টায় $100 থেকে $300

উপরের ঘটনাগুলো বললাম আপনাদেরকে উৎসাহ দেয়ার জন্য। আমার জানামতে ওডেক্সে কুইক বুকস ভিত্তিক সবসময় প্রচুর কাজ থাকে। যার গড় পারিশ্রমিক ঘন্টায় ১০ ডলারের আশেপাশে। আপনারা যদি কুইক বুকস সফটওয়্যারটি ভালোমতো শিখতে পারেন এধরনের কাজ করে বাংলাদেশে বসেই ভালো উপার্জন করা সম্ভব। ইন্ডিয়ানরা প্রচুর করছে আমরা কেন পারবো না? দরকার প্রচন্ড আগ্রহ, ধৈর্য, একাগ্রতা আর যদি সম্ভব হয় অভিজ্ঞ কারও সাপোর্ট। সফটওয়্যারটি শেখার জন্য youtube সহ বিভিন্ন সাইটে প্রচুর রিসোর্স পাওয়া যায়। চেষ্টা করে দেখতে পারেন। তবে আমার মতে এভাবে শেখাটা অনেক কঠিন। কারণ কুইক বুকস সফটওয়্যারটি তৈরী করা হয়েছে USA এর Accounting System অনুসারে আর বাংলাদেশে মূলত British Accounting এর চর্চা করা হয়। এখানেই একাডেমিক জ্ঞানগত বিরাট একটা ব্যবধান আছে।
তবে যত বাধাই থাকুক না কেন আমার ধারনা আমরা পারবো। আমি কখনই Accounting এর ছাত্র ছিলাম না কিন্তু আমি শিখতে পেরেছি। রেষ্টুরেন্টের কাজ করা ছেড়ে দিয়ে এখন আমি কুইক বুকসের ফ্রিল্যান্সার কন্সালটেন্ট। এই সফটওয়্যারটি শিখার পর আপনি যদি ওডেক্সে কাজ নাও করেন তবুও আপনার ক্যারিয়ারে দারুণ Value add করতে পারে। কারণ ইউরোপ বা আমেরিকার প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশে ব্যাবসা করে এবং তাদের প্রতিষ্ঠানের একাউন্টস মেইনটেইনের জন্য তাদের প্রথম পছন্দের সফটওয়্যার কুইক বুকস। এধরনের প্রতিষ্ঠানে জব হলে মন্দ কি? তাছাড়া USAID, DFID, JAICA, CIDA, JPF, World Bank জাতিসংঘের বিভিন্ন প্রজেক্টে কুইক বুকস সফটওয়্যারটি ব্যাবহার করা বাধ্যতামূলক করা হয়। তাই এধরেনর বিদেশী প্রতিষ্ঠানে জবের সুযোগ হতে পারে। নিম্নে কুইক বুকস সফটওয়্যারটি সম্পর্কে সাধারণ তথ্য দেয়া হলো:
সফটওয়্যারের নাম: Intuit QuickBooks
প্রস্তুতকারী প্রতিষ্ঠান: Intuit Inc.
প্রস্ততকারী দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র
প্রস্তুত সাল: ১৯৮৩ ইং
ব্যাবহৃত প্রোগ্রমিং ল্যাংগুয়েজ: ডট নেট
প্রডাক্ট ভার্সনসমূহ: US Version, Canadian Version, UK Version, Australian Version.
প্রডাক্টের ধরন: QuickBooks Pro Edition, QuickBooks Premier Edition, QuickBooks Enterprise Solutions, QuickBooks Online.
কাষ্টমার সংখ্যা: প্রায় ৫০ লাখ (গত দশ বছর ধরে সারা বিশ্বে বিক্রয়ের শীর্ষে এর অবস্থান)
বেশী ব্যবহারকারী দেশসমূহ: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিংগাপুর, আরব আমিরাত, সৌদি আরব, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা ইত্যাদি।
কোম্পানি ওয়েব সাইটhttp://www.intuit.com/
#যারা_শিখতে_চান_তারা_আমার_সাথে_যোগাযোগ_করতে_পারেন। #ঢাকা_থেকে_একজন_স্যার_আসবে। #মোবাইল : ০১৮১৪-৪৩ ২০ ৭২

#ট্রেনিং_হবে_চট্টগ্রামে

2 comments:

  1. I live in Khulna, how it possible for me to learn quickbooks. Please help me...

    Rigards
    Lotus
    cell : 01711504218

    ReplyDelete